cleaning tips

সাদা কাপড় যাতে সবসময় সাদাই থাকে, তার জন্য কিছু টিপস

সাদা কাপড় আমাদের সবার ই কম বেশি বেশ পছন্দের। সাদা কাপড়ে তাড়াতাড়ি ময়লা হয়ে যায় দেখে আমরা বেশ সতর্ক থাকি। আমাদের শহর হল ধুলাবালি,ধোঁয়া আর দুষনের শহর। তাই সাদা কাপড় আরো দ্রুত নোংরা হয়ে যায়, তাই অনেকেই সাদা শার্ট , পাঞ্জাবি বা শাড়ি বা জামা কিনতে ভয় পান।



কিছু নিয়ম মেনে চললে আর একটু যত্ন করলে সাদার ঘনত্ত্ব অনেক বেশি দিন স্থায়ী থাকবে। শীত তো প্রায় চলেই যাচ্ছে, আর কিছুদিন পরেই গরম শুরু হবে। সাদা পোশাকে অনেক আরাম পাওয়া যায়।
আজকে শেয়ার করব আমি কিভাবে সাদা কাপড়ের যত্ন নি ই আমি।



অন্য কাপড়ের সঙ্গে ধোবেন নাঃ

অন্য কাপড় থেকে অনেক সময় রঙ উঠে। তাই কালারফুল কাপড় গুলো আলাদা ভাবে ভিজানোর চেষ্টা করি। আবার রঙ উঠবেনা এমন ও অনেক সময় যদি ধরে নি ই তারপরেও সাবধানের মার নাই, তাই সব সময় সাদা কাপড় আলাদা ভাবে ধোবেন । এমনকি যে পাত্রে ভিজানো হয় বা ধোঁয়া হয় সেটা যদি প্লাস্টিকের হয় সেক্ষেত্রেও সাবধান থাকতে হবে, সেটা থেকেও অনেক সময় রঙ উঠে, তাই একটু চেক করে নিলে ভালো।

অতিরিক্ত গরম পানি দিয়ে ধোবেন নাঃ


সাদা কাপড় বিশেষ করে সুতির পোশাকের সুতো বেশ সেন্সিটিভ হয়, তাই অতিরিক্ত গরম পানি দিয়ে কাচলে অনেক সময় সুতো আলগা হয়ে যায়। তাই খুব দরকার হলে হাল্কা কুসুম গরম পানি দিয়ে ধোঁয়া যায়, কিন্তু বেশি গরম পানি হলে সাদা রঙের পালিশ নষ্ট হয়ে যায়।

অতিরিক্ত ঘাম হলে সতর্ক থাকুনঃ

অনেকেই একটু বেশি ঘামেন, তারা সাদা পোশাক পরার ক্ষেত্রে এক্টু বিশেষ নিবেন। বেশি ঘাম হলে সাদা কাপড় দ্রুত নষ্ট হয়ে যায়। এরকম সমস্যা থাকলে এন্টি সোয়েট ডিও ব্যাবহার করতে হবে। তাছাড়া আপনাকে প্যাডেড ব্রা পরতে হবে যাতে অতিরিক্ত ঘাম শুষে নিতে পারে।

হলদে ভাব দেখা দিলেঃ

সাদা পোশাক অনেকদিন ধরে ব্যাবহারের পর হাল্কা হলদেটে হয়ে পরে অনেক সময়, এজন্য আপনাকে সাদা কাপড় ধোয়ার পর কড়া রোদে উলটা করে শুকাতে দিতে হবে। কড়া রোদে দিলে এই হলদে ভাব টা আর হবেনা।

ইস্ত্রি করার সময়ঃ

সাদা কাপড় আয়রন করার সময় কিছুটা সাবধানতা অবলম্বন করতে হবে। আয়রন করার সময় সাদা পোশাকের উপর পাতলা আরেকটি কাপড় দিয়ে তারপর করতে হবে। তা না হলে সাদা পোশাকে ইস্ত্রির দাগ বসে যাবে।

নীল দেয়ার সময়ঃ

সাদা কাপড়ে নীল দিতে হলে খুব ই হাল্কা ভাবে দিন এবং ভাল ভাবে পানিতে যাতে মিশে সেদিকে লক্ষ্য রাখতে হবে, নতুবা সাদা কাপড়ে ছোপ ছোপ নীল এর দাগ পরে যাবে। ধোয়ার সময় কয়েক ফোটা লেবুর রস দিলে আরো ভালো হয়।

এরকম টুকটাক টিপস গুলো যেগুলো আমি নিজেই বিভিন্ন মাধ্যম থেকে ঘেটে ঘেটে জেনে আমার প্রতিদিনের কাজে উপকার পেয়েছি আপনাদের সাথে শেয়ার করব। আপনাদের ভালো লাগ্লে শেয়ার করতে ভুলবেন না, সাথে আর কি কি বিষয় নিয়ে লিখলে সুবিধা হয় জানাবেন।







Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top
15 Shares
Tweet
Share
Pin
Share