জামদানি ফুলে না থাকার উপায়

যা যা করলে জামদানি পরলে ফুলে থাকবেনা বরং শুকনো দেখাবে

আমাদের অনেকের খুব পছন্দের পোশাক শাড়ি, এই শাড়ির মধ্যেই অনেকের অনেক ধরনের পছন্দ থাকে, কারো সুতি, কারো খাদি, কারো বা কাতান , কারো জামদানি, তো এর মধ্যে কেও কেও জামদানি খুব পছন্দ করলেও ফুলে থাকার ভয়ে কিনতে চান না, বা পরতেও চান না।
এই ধারণাটি খুব সঠিক না, আবার বরাবর ভুল ও না, কিছু শাড়িতে মাড় থাকার কারনে ঠিকভাবে পরতে না জানলে একটু ফুলে থাকে, সে কারনে অনেকেই এটা ভেবে থাকেন।

ফলে স্বাস্থ্যবান মানুষদের আরো মোটা দেখায়। এখন আমি কয়েকটা বিষয় বলব, যেগুলো শাড়ি পরার সময় মাথায় রাখবেন এবং করবেন, তাতে আর জামদানি কেনো কোনো সুতি শাড়ি বা মাড় দেয়া শাড়িও ফুলে থাকবেনা, বরং শুকনা দেখাবে।

১) শাড়ি আগে যেভাবে নরমালি পরেন সেভাবে পরে ফেলুন, শাড়ি পরে (পুরাটা, কুচি-টুচি সহ) একেবারে তৈরি হয়ে হাত দিয়ে কোমর থেকে পা পর্যন্ত চাপ দিবেন।
শাড়ি চাপতে চাপতে নিচের দিকে বসে যেতে থাকবেন। এমন ভাবে চেপে ধরে নিচের দিক পর্যন্ত যাবেন ২/৩ বার।
শাড়িটাও যেন এসময় গায়ের সাথে এটে লেগে থাকে যেন চারপাশ দিয়ে সেটা খেয়াল রেখেন। এভাবে ২-৩ মিনিট বসে থাকলে সুন্দর একটা শেপ হবে ।

ভাবছেন শাড়ি কুচকে যাবে? না যাবেনা, বরং মারমেড ড্রেস গুলোর মত লাগবে এভাবে পরলে।
প্রথম দিকে নরমাল সুতি শাড়ি দিয়ে টড়াই করে দেখতে পারেন, এভাবে তসর, কাতান , জামদানি, কোটা , টিস্যু, চোষা, সবই পরবেন।

২) জামদানি শাড়ি যেগুলো একটু মাড় বেশি মনে হবে, প্রোগ্রামে বা কোথাও আগে পরার আগে বাসায় একবার পরে ফেলুন, এলোমেলো হলেও পরুন, খুব গুছানো লাগবেনা।


আর যেদিন পরবেন সেদিন দেখবেন অনেকটাই ম্যানেজেবল হয়ে পরেছে, আচলে প্লিট করে পরতে পারেন, আরো ভালো লাগবে।


৩) জামদানি শাড়ি প্রোগ্রামে বা কোনো জায়গায় পরার আগের দিন বা রাতে সারা রাত ফ্যানের নিচে রেখে দিন, এতে খানিক্টা নরম হয়ে যাবে মার ছেড়ে।

৪) নরমালি মিহি চিকন সুতার বা বেস্ট কোয়ালিটির জামদানি গুলোতে মাড় তেমন থাকেই না, কিন্তু যেগুলোতে থাকে এগুলো ও ইজিলি ম্যানেজেবল অন্য সব শাড়ির চেয়ে।


শাড়ি পরার পর ফুলে আছে মনে হলে কাওকে বলবেন কুচি ধরে একটু চাপ দিতে।
কুচি করার পরেও সোজা একটা চাপ দিতে বলবেন, আর আচল ছেড়ে না দিয়ে প্লিট করে পরবেন।

পোস্ট টি আপনার কাজে লাগ্লে আমার ভালো লাগবে। অন্য কারো লাগতে পারে মনে হলে শেয়ার দিতে ভুলবেন না।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
0 Shares
Tweet
Share
Pin
Share