ছারপোকা থেকে কিভাবে রক্ষা পাবেন

ছারপোকার নাম শোনেন নি এমন মানুষ খুব কম ই পাওয়া যায়। শুধু নাম নয়, অনেকেই এটি নিত্য দেখার সৌভাগ্য ( দুর্ভাগ্য !!) হয়েছে। এটি ভীষন বিরক্তিকর আর বেশ অস্বস্তিকর পোকা। যাদের বাসায় একবার ছারপোকার সন্ধান মেলে তাদের ঘুম মোটামুটি হারাম বলা চলে।

এর কামড়ে হয়তো মাঝ্রাতে ঘুম ভেঙ্গে যাচ্ছে কারো কারো, বাইরে বেরুতে গেলে জামার হাতা বেয়ে কোনো পোকা মতন কিছু বেয়ে নেমে যাচ্ছে, উকুনের মত রক্ত খেকো এই পোকাটির নাম ছারপোকা। চরম রক্তখেকো এই ছারপোকার প্রধান আবাসস্থল স্যাঁতসেঁতে জায়গা।

সাধারণত বিছানার ম্যাট্রেস, বা কাঠের ফার্নিচারে এর আবাসস্থল পাওয়া যায়। যন্ত্রনাময় এই পোকাকে তাড়াতে হলে কঠোর নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে। দীর্ঘদিন ধরে কেও যদি এই পোকার কামড় খান তবে অনেক জটিল রোগের বিস্তার ঘটার আশংকা থেকে যায়। রাতের অন্ধকারে এই পোকাটি আমাদের শরীরের রক্ত খেতে খেতে এমন কিছু উপাদান আমাদের শরীরে ঢুকিয়ে দেয় যা নানান রোগের প্রোকোপ বাড়ায়।

এলার্জি, এনিমিয়া, সংক্রমণ, শ্বাসকষ্ট , ইনসমনিয়া সহ নানান রোগের বিস্তার ঘটায়। তাই অতি দ্রুত এই ছারপোকা দেখা মাত্রই দূর করা উচিত। আসুন জেনে নি-ই কি উপায়ে ছাড়পোকা নির্মুল করা যায়।

ছাড়পোকা দূর করার কার্যকরী কিছু উপায়ঃ

১) রোদঃ

তোশক, বিছানা, বালিশ, আলমারিতে থাকা সব কিছু কিছুদিন পর পর কড়া রোদ এ দিতে হবে।

২)ন্যাপথলিনঃ

ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকরী। মাসে অন্তত দুবার ন্যাপথলিন গুড়া করে যেসব জায়গায় ছারপোকার উপদ্রপ বেশি সেসব জায়গায় ছিটিয়ে দিন।

৩) কেরোসিনঃ

ঘরের ছারপোকা তাড়াতে মাঝে মাঝে ঘরের আসবাব পত্র বা ম্যাট্রেস এ কেরোসিনের প্রলেপ দিলে বেশ উপকার পাওয়া যায়। ছারপোকা থেকে পরিত্রাণের এটা বেশ কার্যকর।

৪) ডীপ ক্লিনিংঃ

সপ্তাহে অন্তত একবার সারা ঘর একবার খুব ভালো করে পরিস্কার করতে হবে। ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মরে যায়। ঘরে খুব বেশি ছারপোকা হলে, বিছানার চাদর, বালিশের কাভার, কাথা অ ছারপোকা আক্রান্ত জায়গার কাপড় বেশি তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। এতে ছারপোকা মারা যাবে

৫) ল্যাভেন্ডারঃ ঘরের যে স্থানে ছারপোকার উপদ্রপ বেশি সেসব জায়গায় ল্যাভেন্ডার অয়েল স্প্রে করুন। দুই থেকে তিন্দিন এভাবে স্প্রে করার ফলে ছারপোকা আপনার ঘর ছেড়ে পালাতে বাধ্য।

৬) অ্যালকোহলঃ

ঘরের ছারপোকা প্রবন জায়গায় অ্যালকোহল স্প্রে করুন। দেখবেন ছারপোকা মারা যাবে।

৭) দেয়াল থেকে দূরে বিছানাঃ

আপনার শোবার জায়গা ছারপোকা মুক্ত রাখতে বিছানাটি দেয়াল থেকে একটু দুরত্বে স্থাপন করুন। এতে ছারপোকা বা পিপড়াও কম আসবে বেড এ।

৮) বিছানার নিচে কালোজিড়া পুটলিতে করে রেখে দিতে পারেন । এতেও ছারপোকার উপদ্রপ কমবে।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top
0 Shares
Tweet
Share
Pin
Share